Shaikh Ahmad Ullahইসলামি লেকচার

হতাশা কে চিরবিদায় করার উপায়!!

হতাশা কে চিরবিদায় করার উপায়
শায়েখ আহমদুল্লাহ

বিশ্ব বিখ্যাত ইসলামিক স্কলার আলোড়ন সৃষ্টি কারি এবং কাল জয়ী গ্রন্থ লা তাহযিন এর রচিয়তা ডক্টর আদ আল-কারনি তার এক বক্তব্যে বলেছেন আমাকে যদি ৫০ বছর এর অভিজ্ঞতা লব্দ উপদেশ করতে বলা হয় আমি চারটি বাক্য বলব। আর যদি ৫০ বছর পরও যদি কেউ আমার কাছে অভিজ্ঞতা চায় তাহলে আমি এই চারটি বাক্যই বলব।

বাক্যগুলু হল………
la tahzan la takhaf la taghdab la tashab
অর্থাৎ হতাশ হবেন না, সন্ত্রস্ত হবেন না, রাগ করবেন না, আল্লাহ্‌র কোন ফয়সালায় অসন্তুষ্ট হবেন না।

এই চারটি বাক্য যদি কেউ এই গুলার উপর আমল করে চলতে পারে এই উপদেশ গুলু মেনে চলতে পারে তাহলে তার দুনিয়ার জীবন সুখময় হয়ে যাবে, ইনশাআল্লাহ্‌।

আখেরাতের সুখতো আছেই।

অতিত নিয়ে লা তাহযান হতাশ হওয়া যাবে না, অতিতে কি হয়েছে তা মনে এনে নিজেকে কষ্ট দেয়া যাবে না। অতিত দাফন হয়ে গেছে, অতিতকে পিছনে ফেলে দিতে হবে, ডিলেট করে দিতে হবে।

দ্বিতীয় তো ভবিষ্যতে কি হবে সেই চিন্তায় বা সে টেনশনে সন্ত্রস্ত থাকা যাবে না, এটা মুমিনের জন্য সোভা পায় না, একজন মুমিন যত বেশী তাওহীদে বিশ্বাসী আল্লাহ্‌র প্রতি যত বেশী তার ঈমান আছে, সে তত কম ভবিষ্যৎ নিয়ে সন্ত্রস্ত হবে। এই খানে ভবিষ্যৎ নিয়ে সন্ত্রস্ত হওয়া যাবে না। বরং ভবিষ্যৎকে আল্লাহ্‌র উপর নেস্ত করে দিতে হবে। যে আল্লাহ্‌ আমার অতীত দেখেছেন সে আল্লাহ্‌ আমার ভবিষ্যৎও দেখবেন। যে আল্লাহ্‌ সুবহানাহু তায়ালা অতীতে বুহুবার সমস্যা থেকে উত্তোলন এর পথ দেখিয়েছেন ইনশআল্লাহ্‌ তিনিই আমাকে ভবিষ্যতে সমস্যা থেকে উত্তোলনের পথ দেখাবেন।

তৃতীয় নাম্বার রাগ হওয়া যাবে না। চলমান জীবনে কোন অবস্থাতেই রাগ অথবা অতিরিক্ত রাগ হওয়া যাবে না। নবী (সা.) এর কাছে একজন উপদেশ চেয়েছিলেন, তিনি বলেছেন যে, তিনবার বলেছিলেন তুমি রাগ করোনা, তুমি রাগ করোনা, তুমি রাগ করোনা, যদি রাগ না করে থাকতে পার, নবী (সা.) শেষে বলেছেন যে, তুমি জান্নাত পাবে।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close