ইসলামি লেকচার

নারীদের মুখ ঢেকে রাখা যাবে কি না?

আমরা অনেকেই বিশেষ করে মা বোনদের ক্ষেত্রে আমরা অনেকেই এই বিষয়টা জানতে চাই। যে মহিলাদের পর্দা ক্ষেত্রে হিজাবের ক্ষেত্রে মহিলাদের ফেস বা মুখমন্ডল বা মুখ ঢাকা বা হাত গুলু ঢাকা বা পা ঢাকা। পা মোজা পড়া বা হাত মোজা পড়া বা মুখ ঢেকে রাখা এটা জরুরী কিনা অথবা পর্দা করার ক্ষেত্রে ঢিলে ঢালা পোশাক এর ক্ষেত্রে মুখ খুলে রাখতে পারবে কি না হাত খোলা রাখতে পারবে কি না পায়ের গোছালির নিচ থেকে খোলা রাখতে পারবে কি না ?

এ ব্যপারে অনেক ওলামারা নানান ধরনের কথা বার্তা বলেছেন, এক শ্রেণীর ওলামা কেরাম এর বক্তব্য হচ্ছে যে আল্লাহর রসূল (স.) এর একটা বক্তব্য আছে  যে, 
মহিলা পুরোটাই ঢেকে রাখার বস্তু।  সে ক্ষেত্রে তার পুরা শরীর ঢেকে রাখবে এটাই তার কাছে ইসলামের দাবি । এটা হল এক শ্রেণীর ওলামা কেরাম এর বক্তব্য। এ মতের পক্ষে ওলামা কেরামরা অসংখ্য দলিল পেশ করেছেন। যেমন উম্মাহাতুল মুমিনিন যারা ছিলেন, পর্দার আয়াত নাজিল হওয়ার আগ পর্যন্ত উনাদেরকে অন্যরা দেখতে পেত যখন থেকে পর্দার আয়াত নাজিল হয়ে গেল এর পর থেকে উনাদের আর কেউ দেখে নাই। এমনকি মা আয়েশা (রা.) হজ্বে এসেছিলেন আপনারা জানেন হজ্বে মহিলারা মুখমন্ডল ঢেকে নিকাব আটকানো এটা বৈধ নয়। এমতাবস্থায় উনি বলতেন যখন আমাদের পাশ দিয়ে কোন পুরুষ অতিক্রম করত আমাদের মুখ বা ফেস খোলা থাকত কিন্তু যখন আমাদের পাশ দিয়ে কোন পুরুষ অতিক্রম করত আমরা তখন মাথার উপর থেকে একটা কাপড় নিচের দিকে টেনে ধরে পর্দা করতাম । তো ইহরাম অবস্থায় তিনি এই আচরণটা করেছেন এতে করে কি বুঝা যায়। 

আরেকটা মত হল ওলামাদেরই জি না মেয়রা ফেস খোলা রাখতে পারবে এবং হাতের তালু বা পায়ের তালু ঢেকে রাখা বা খোলা রাখার ব্যপারে কোন আপত্তি নাই। কিন্তু ফেস এর ব্যপারে প্রথম পক্ষ ওলামারা বলেছেন ঢেকে রাখতেই হবে এবং ২য় পক্ষরা বলছেন একজন মহিলা চান তবে তার চেহারা খোলা রাখতে পারবেন। 
অনেকে বলেন আর কি যে, পুরুষদের কে আদেশ করেন আল্লাহর রাসূল তারা যেন তাদের দৃষ্টিকে অবনিমিত রাখেন, কেন কারণ কোন মহিলা তার ফেস খোলা থাকতে পারে আপনি দেখলেই চোখ নিচে নামিয়ে ফেলবেন এই রকম অনেক কথা বার্তা আছে। তবে উনারা এটা বলেন যে, যে মহিলা ফেস খোলা রাখবে তার জন্য এটা কোন কালেও বৈধ নয় সে তার চেহারার মধ্যে কোন ধরণের মেকআপ ব্যবহার করবেন, এটা কোন কালেও জায়েজ নাই, তো যারা আজকে ফেস খুলে বের হচ্ছেন উনারা কি একবারে খালি মুখে বের হচ্ছে না তারা কিছু দিয়ে বের হচ্ছে । যে মহিলাটা একবারে চেহারা খুলে বের হচ্ছে সে কিছু না কিছু হলেও দিচ্ছে একটু ক্রিম হলেও দিচ্ছে তাই নয় কি, তাহলে একটু মেকআপ দিয়ে বের হওয়া এটা সর্বসম্মত ভাবে হারাম। আর কোন কিছু ছাড়া এমনেতাই বের হওয়ার ব্যপারে কোন কোন ওলামায়ে কেরাম বলেছেন এটার বৈধতা আছে। তবে শক্তিশালী মত প্রথমে আমরা যেটা উল্লেখ করেছি । 

এইখানে আরেকটা ব্যপার আছে যেমন মনে করেন একজন মহিলার দিকে সর্ব প্রথম একজন মানুষের নজরটা কিন্তু মহিলার চেহারার দিকেই যায় । এই ক্ষেত্রে বর্তমান সময়ে ফেতনার আশংকা খুব বেশী পরিমাণ হয়েছে যদিও সেটা আল্লাহর রাসূল (স.) থেকে যেহেতু সুস্পষ্ট কোন বক্তব্য এই রকম নাই যে মহিলারা চেহারা খোলা রাখতে পারবেই না। এভাবে যেহেতু বলে নাই এজন্য ওলামারা কেউ কেউ এটা নিয়ে কথা বলেছেন । 

Tags
Show More

Related Articles

Back to top button
Close